কুমিল্লায় বিদেশ ফেরত অভিবাসীদের নিয়ে কর্মশালা

নিউজ ডেস্ক।।
বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আজ ০৭ অক্টোবর (বৃহস্পতিবার) ২০২১ কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার ৩নং গলিয়ারা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কুমিল্লা ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতা ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক সচেতনতামূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিদেশ ফেরত অভিবাসীদের পূণরেকত্রীকরণ প্রক্রিয়ায় ইউনিয়ন পরিষদকে সম্পৃক্তকরণ, বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষে আয়োজিত এ কর্মশালায় উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের সদস্যগণ, স্থানীয় নেতৃবৃন্দ এবং ২৫ জন বিদেশ ফেরত অভিবাসী কর্মী।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ প্রধান অতিথি হিসেবে আলোচনার মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন। উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন ।

এছাড়াও তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি RPL-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

কর্মশালায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর আর্থিক সহায়তায় ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সেন্টার-ইন-চার্জ মোঃ জাফর উল্লাহ, ফিল্ড অর্গানাইজার মোঃ নাজমুল হাসান এবং সহকারি কৃষি অফিসার মোঃ আবুল হাসনাত প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য এবং কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

গলিয়ারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ওবায়েদুর রহমান বলেন, এই ধরনের আয়োজনের মাধ্যমে আমরা অনেক কিছুই জানলাম, অনেক প্রয়োজনীয় তথ্য পেলাম। এই কর্মশালার মাধ্যমে আমরা যা জেনেছি তা জনগণের মাঝে পৌঁছে দিব।

অনুষ্ঠানের শেষ পর্বে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং জনসাধারণের ভোগান্তি, প্রতারণা রোধে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান। এছাড়া তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন তিনি। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office, Comilla –এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান। কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের নিরাপদ অভিবাসন বিষয়ক পুস্তিকা ও লিফলেট অংশগ্রহণকারীদের মাঝে বিতরণ করা হয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page